প্রত্যেক পরিবার, প্রতি বছরেই কি কুরবানী করবে? কুরআন কি বলে?

আল্লাহ প্রত্যেক সম্প্রদায় (উম্মাত) -কে কুরবানী (মানাসিক, এখানে কনটেক্স অনুসারে যার অর্থ কুরবানী) নিয়ম দিয়েছেন। সুরা হজ্জ ২২:৩৪। সুতরাং স্রষ্টাকে নিবেদন করে পশু উৎসর্গ একটি… ((Read On))

কুরআন থেকে সুন্নাত কি?

আল কুরআনে সুন্নাত শব্দটি একবচনে ৯টি আয়াতে এবং বহুবচনে ২টি আয়াতে ব্যবহৃত হয়েছে।এর মধ্যে ৫টি আয়াতে বলা হয়েছে ‘সুন্নাতাল্লাহ’ তথা ‘আল্লাহর প্রবর্তিত নীতি/ বিধি’। আয়াতগুলো… ((Read On))

যাকাত ও সদকা সংগ্রহ ও বন্টনের একটি বাস্তবিক উদাহরন

সত্য কখনো গোপন থাকেনা গ্রন্থের সংকলক, আমিরুল ইসলাম যেভাবে যাকাত আদায় ও বন্টন করেন: তিনি প্রায় বিগত ৬ বছর যাবত (২০১৪ সাল থেকে) এভাবে যাকাত… ((Read On))

হজ্জ ও কুরবানী

১. হজ্জে যাবে কারা? তাদের গুনাবলী কি কি? উত্তর: হজ্জে যাবে বোধসম্পন্ন ব্যক্তিগণ (২:১৯৭)। হজ্জে যাবে মুসেনিন (২:১৯৫)। মুসেনিন তারাই যারা সালাত প্রতিষ্ঠিত করে ও… ((Read On))

যুদ্ধ ও সংঘাত নিষিদ্ধ চারটি মাস কোনগুলো?

কোরআন হলো সমগ্রমানবজাতির জন্য আলোকবর্তিকা ও অনুসরনযোগ্য পথপদর্শন। সেই পরিপ্রেক্ষিতে কোরআনে আমরা সার্বজনীন এমন কিছু দিকনির্দেশনা পাই যা যদি সকল জাতি অনুসরন করতো তাহলে মানুষের… ((Read On))

“মাসজিদে দেরার” বনাম “মাসজিদে তাকওয়া” আবু সাঈদ খান

কুরআনুল কারীমে দু’ধরনের মসজিদের কথা বলা হয়েছে – ক) মাসজিদে দেরার যা মু’মিন-মুসলিমদের মধ্যে বিভেদ সৃষ্টির উদ্দেশ্যে স্থাপিত হয়; জিদের বশে এবং কুফরীর তাড়নায় এক… ((Read On))

কুরআনের দৃষ্টিতে ‘বিদআত’ কি পরিত্যাজ্য? আবু সাঈদ খান

বিদা’আতুন এবং ইফতিরাউন -এর মধ্যে মৌলিক ও গুনগত পার্থক্য আছ বিদআত (بدعة‎‎) বাংলায় অতি ব্যবহৃত একটি ধারণা যার আভিধানিক অর্থ নতুনত্ব, নবতর উদ্ভাবন। ইসলামে বিদআত… ((Read On))

যে সম্প্রদায় স্রষ্টার বাণীকে / কিতাবকে প্রত্যাখ্যান করে, তাদের সম্পর্কে কোরআনের সাবধানবাণী

৭:১৭৫. হে নবী! ওদেরকে সেই লোকের কথা শোনাও, যাকে আমি আমার কালামের জ্ঞান দান করেছিলাম। কিন্তু পরে সে তা পরিত্যাগ করে। শয়তান এমনভাবে তার পেছনে… ((Read On))