যুদ্ধ ও সংঘাত নিষিদ্ধ চারটি মাস কোনগুলো?

কোরআন হলো সমগ্রমানবজাতির জন্য আলোকবর্তিকা ও অনুসরনযোগ্য পথপদর্শন। সেই পরিপ্রেক্ষিতে কোরআনে আমরা সার্বজনীন এমন কিছু দিকনির্দেশনা পাই যা যদি সকল জাতি অনুসরন করতো তাহলে মানুষের… ((Read On))

“মাসজিদে দেরার” বনাম “মাসজিদে তাকওয়া” আবু সাঈদ খান

কুরআনুল কারীমে দু’ধরনের মসজিদের কথা বলা হয়েছে – ক) মাসজিদে দেরার যা মু’মিন-মুসলিমদের মধ্যে বিভেদ সৃষ্টির উদ্দেশ্যে স্থাপিত হয়; জিদের বশে এবং কুফরীর তাড়নায় এক… ((Read On))

কুরআনের দৃষ্টিতে ‘বিদআত’ কি পরিত্যাজ্য? আবু সাঈদ খান

বিদা’আতুন এবং ইফতিরাউন -এর মধ্যে মৌলিক ও গুনগত পার্থক্য আছ বিদআত (بدعة‎‎) বাংলায় অতি ব্যবহৃত একটি ধারণা যার আভিধানিক অর্থ নতুনত্ব, নবতর উদ্ভাবন। ইসলামে বিদআত… ((Read On))

যে সম্প্রদায় স্রষ্টার বাণীকে / কিতাবকে প্রত্যাখ্যান করে, তাদের সম্পর্কে কোরআনের সাবধানবাণী

৭:১৭৫. হে নবী! ওদেরকে সেই লোকের কথা শোনাও, যাকে আমি আমার কালামের জ্ঞান দান করেছিলাম। কিন্তু পরে সে তা পরিত্যাগ করে। শয়তান এমনভাবে তার পেছনে… ((Read On))

কুরআনে পার্থিব জীবনের উপমা

পার্থিব জীবনের দৃষ্টান্ত ১০:২৪. পার্থিব জীবনের দৃষ্টান্ত হচ্ছে বৃষ্টির মতো, যা আমি মেঘমালা থেকে বর্ষণ করি। পানিতে জমিনের গাছপালা তৃণলতা সজীব হয়ে ওঠে, যা থেকে… ((Read On))

সৎকর্ম বা আমল সলেহ কি? কুরআন থেকে উত্তর

ভালাই বা সৎকর্ম শুধু এই নয় যে, পূর্ব কিংবা পশ্চিমদিকে মুখ করবে, বরং বড় সৎকাজ হল এই যে, ঈমান আনবে আল্লাহর উপর কিয়ামত দিবসের উপর,… ((Read On))

কুরআনকে সহজ করা এবং ভাষার ভূমিকা

فَإِنَّمَا يَسَّرْنَاهُ بِلِسَانِكَ لَعَلَّهُمْ يَتَذَكَّرُونَ ফা ইন্নামা ইসসারনাহু বিলিসানিকা লাআল্লাহুম ইয়াতাযাক্কারুন ফাইন্নামা – অত:পর নিশ্চই ইয়াসসারনাহু – আমরা সহজ করেছি এটিকে (কুরআনকে) বিলিসানিকা – আপনার… ((Read On))

কুরআনে আল্লাহ তার প্রতিনিধি তথা মানুষের প্রতি কি কি ওয়াদা করেছেন / প্রতিশ্রুতি দিয়েছেন?

পরকালীন মুক্তির জন্য তোমরা যতটুকু সৎকর্ম করবে, তার সবটাই আল্লাহর কাছে জমা থাকবে। – ২:১১০ তোমাদের মধ্যে যারাই আল্লাহতে পুরোপুরি সমর্থিত হবে এবং সৎকর্ম করবে,… ((Read On))

সালাত, সংযোগ, কমিউনিকেশন, কমিউনিয়ন

সালাত শব্দটি সল্লা থেকে উদ্ভুত যার অর্থ হলো সম্পর্ক, বন্ধন, সংযোগ – অর্থাৎ যা একটিকে অন্য কিছুর সাথে সংযোগ করে এবং নি:সন্দেহে সালাত বান্দা ও… ((Read On))